চুড়ান্ত হলো অনলাইন গণমাধ্যম নীতিমালা

প্রকাশঃ মার্চ ১৭, ২০১৫ সময়ঃ ২:০৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:০০ অপরাহ্ণ

ডেস্ক, প্রতিক্ষণ ডট কম.

all-bangla-newsদীর্ঘ অপেক্ষা শেষে বিনামূল্যে রেজিষ্ট্রেশনের বিধান রেখে চুড়ান্ত হলো অনলাইন গণমাধ্যম নীতিমালা ।

ফলে  সফল হলো বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এ্যাসোসিয়েশন (বনপা)’র এতদিনের আন্দোলন।

১৬ মার্চ সোমবার সকালে  সচিবালয়ের পিআইডি’র ভিআইপি কনফারেন্স কক্ষে জাতীয় গণমাধ্যম অনলাইন নীতিমালা জাতীয় কমিটির শেষ সভা  অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধান তথ্য কর্মকর্তা তছির আহম্মেদ।

সভায় উপস্থিত থেকে অনলাইন নীতিমালার উপর মতামত দিয়ে চুড়ান্ত করণে বক্তব্য রাখেন প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার, বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এ্যাসোসিয়েশন (বনপা)’র সভাপতি শামসুল আলম স্বপন, আইএনবি’র সম্পাদক ব্যারিষ্টার জাকির আহাম্মদ, ভি-নিউজের সম্পাদক জয়ন্ত আচার্য, বিটিআরসির এ্যাসিস্টেন্ট ডাইরেক্টর জাকির হোসাইন খান,উপ-সচিব মোহাম্মদ ইসমাইল হুসেন প্রমুখ।

কমিটির সদস্যগণ প্রণীত অনলাইন গণমাধ্যম নীতিমালার বিভিন্ন ধারা ও উপ-ধারার উপর পর্যায়ক্রমে আলোচনা করেন এবং প্রণীত নীতিমালা সংশোধন ও সংযোজন করে সুপারিশ প্রদান করে তা চুড়ান্ত করেন।

নীতিমালার ৬ ১.৩.৯ ধারায় বলা হয়েছে অশ্লীলতা রোধে অশ্লীল লেখা বা ছবি বা কার্টুন প্রকাশ করলে অথবা সন্ত্রাস কিন্বা জঙ্গিবাদকে উস্কে দিলে ওই পোর্টাল মালিকের বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা নেয়া যাবে।

০৭. ৫.১.১০ ধারায় বলা হয়েছে ধর্ষণ, ব্যভিচার, নারী ও শিশুর উপর অপরাধমুলক আক্রমণ, নারী ও শিশুদের নিয়ে অবৈধ ব্যবসা, উত্যক্তকরণ, পতিতাবৃত্তি এবং দালালী, বা অশোভন দেহভঙ্গী, দৈহিক মেলা মেশার দৃশ্য সংযোজন এমন তথ্যও উপাত্ত প্রচার, প্রকাশ ও সম্প্রচার করা যাবে না।

উল্লেখ্য ২০১২ সালের ১২ সেপ্টেম্বর অনলাইন গণমাধ্যম পরিচালনা (খসড়া) নীতিমালা-২০১২ ঘোষণা করার পর “বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এ্যাসোসিশেন (বনপা)’র সভাপতি শামসুল আলম স্বপন সর্বপ্রথম ওই নীতিমালার বিরোধীতা করে আন্দোলনে ডাক দেন ।

তখন  তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এক অনুষ্ঠানে বলেন, বর্তমান গণতান্ত্রিক সরকার জনগণের মতের বাইরে কিছু চাপিয়ে দেবে না। সেসময় বনপা’র সভাপতি শামসুল আলম স্বপন সহ-সারা বাংলাদেশের নিউজ পোর্টাল মালিকদের অনুরোধে তথ্যমন্ত্রী অনলাইন গণমাধ্যম পরিচালনা (খসড়া) নীতিমালা-২০১২ বাতিল ঘোষণা করেন।

তথ্যমন্ত্রী ২০১২সালের ৫ নভেম্বর ১৪ সদস্য বিশিষ্ট জাতীয় গণমাধ্যম অনলাইন নীতিমালা জাতীয় কমিটি গঠন করেন। এর সদস্য করা হয় তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য কর্মকর্তা তছির আহম্মেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমান,বিটিআরসির চেয়ারম্যান, পিআইবি’র মহাপরিচালক শাহ্ আলমগীর, বাংলাদেশ কম্পিউটার সমিতির পরিচালক প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার, বাংলা নিউজ ২৪ ডটকমের এডিটর ইন চীফ আলমগীর হোসেন,প্রধান সম্পাদক ও ব্যবস্থাপক বিডিনিউজ ২৪ ডটকম, বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এ্যাসোসিয়েশন (বনপা)’র সভাপতি শামসুল আলম স্বপন, সভাপতি বিডিবিএল এ,এক,এম,ফাহিম মাসরুর,পিটিবি নিউজ ডটকমের সম্পাদক আশীষ কুমার দে, আইএনবি’র প্রধান সম্পাদক ব্যারিষ্টার জাকির আহম্মেদ, ভিনিউজ বিডিকমের সম্পাদক জয়ন্ত আচার্য, বিএফইউজের সহ-সভাপতি ড.উৎপল কুমার সরকার, আইসিটি জার্নালিষ্ট ফোরামের সভাপতিকে।

এ দিকে তথ্যমন্ত্রণালয় ২০১২ সালের ১১ নভেম্বর বাংলাদেশ কম্পিউটার সমিতির পরিচালক মোস্তাফা জব্বারকে আহ্বায়ক করে ৬ সদস্যে বিশিষ্ট অনলাইন গণমাধ্যম সহায়ক খসড়া নীতিমালা প্রণয়ন উপ-কমিটি গঠন করে। উক্ত কমিটি ৬টি সভার পর অনলাইন গণমাধ্যম নীতিমালা খসড়া চুড়ান্ত করে তথ্য মন্ত্রণালয়ে জমা দেয়া হয়।

গত ৭ জানুয়রি বুধবার তথ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা- ২০১৫ আহ্বায়ক মোস্তাফা জব্বারের নেতৃত্বে ৬ সদস্যের উপ-কমিটি কর্তৃক প্রণীত জাতীয় অনলাইন গণমাধ্যম খসড়া নীতিমালা- ২০১৫ উপস্থাপন করা হয়।

প্রতিক্ষণ/এডি/লিজা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G